ZULKAR NAYIN

বর্তমানে সেরা ১০ টা আইটি জবের মধ্যে ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট ১ টি।এই ব্যাপারে কোন সন্দেহ নাই যে বতর্মান সময়ে বেশী বেতনের অন্যতম আকর্ষনীয় পেশা হলো ওয়েব ডেভেলপমেন্ট। ওয়েব ডিজাইন বা  এবং মাত্র ৬ মাস পরিশ্রম করলেই আপনিও এই সেক্টরের একজন গর্বিত সদস্য হতে পারেন।

কে ওয়েব ডেভেলপার হতে পারে?

যে  কেও চাইলে ওয়েব ডেভেলপার হতে পারে কারন এর জন্য আপনার কোন ডিগ্রির দরকার নাই। তবে যেটা দরকার সেটা হলো আপনার আগ্রহ, ধৈর্য, আর প্রচন্ড ইচ্ছা শক্তি। আমাদের দেশের এমন অনেক ডেভেলপার আছে যাদের একাডেমিক ব্যাকগ্রাউন্ট আইটি না কিন্তু তারপরেও তারা ওয়েব ডেভেলপমেন্ট সেক্টরে কাজ করে প্রতি মাসে কয়েক লক্ষ টাকা ইনকাম করছে।

তবে তার মানে এটা নয় যে ওয়েব ডেভেলপার হওয়া খুবই সহজ কাজ। কারন প্রয়োজনীয় দক্ষতা অর্জনের জন্য আপনার প্রচুর ডেডিকেটেড থাকা ,নিজের মেধা ও সময় খরচ করা লাগবে। অর্থাৎ সফল হতে আপনার কোন সর্টকাট নাই।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমন্ট কী ?

ওয়েব সাইটের সামনের ভিউটা অর্থাৎ যেটা ইউজার বা ব্যবহারকীরে দেখে সেটা ডিজাইন পার্টের অংশ। অর্থাৎ যেটা html ,css, bootstarp, freamwork দিয়ে করা হয়। এটাকে ফ্রন্টইন্ডও বলা হয়।এবং শুধুমাত্র HTML ,CSS দিয়ে করা ওয়েব সাইট হচ্ছে স্টাটিক ওয়েব সাইট। আর ওয়েব সাইটের ব্যাকইন্ড অর্থাৎ যেটা ব্যবহার কারী দেখতে পায় না সেই অংশের কাজ হলো ব্যাকইন্ড।এটাকে ডাইনামিক অংশও বলা হয়।

কি কি বিষয় জানতে হবে ?

নিজেকে একজন ওয়েব ডেভেলপার বলার আগে আপনাকে নিচের দক্ষতা গুলা অজর্ন করতে হবে।

ফ্রন্টইন্ড ডেভেলপমেন্ট

HTML এবং CSS: html ,css শেখা ছাড়া ওয়েব ডিজাইন করা অসম্ভব।কারন ওয়েব সাইটের সামনের স্ট্রাকচার দাড় করাতে HTML এবং ভিজুয়াল প্রেজেন্টেশনের জন্য CSS অর্থাৎ কালার, ফন্ট, লেআউট ঠিক করার করার জন্য CSS ব্যবহার করা হয়। তাই প্রথম ১ মাস এই HTML ,CSS শেখার পিছনে ব্য়য় করুন। html এবং css শেখা নিংসন্দেহে অনেক সহজ।

Javascript:  javascript একটি স্ক্রিপটিং পোগ্রামিং ল্যাংগুয়েজ।যেটা ওয়েব সাইটকে আরো আকর্ষনীয় করে । এর সাহায্যে আপনি পপ আপ তৈরি করতে পারেন, এছাড়া মাউস ক্লিক বা অন্যান্য কিছুর উপরে নির্ভর করে অনেক আকর্ষনীয় ওয়েব সাইট দাড় করানো সম্ভব।এটি শিখতে ১-১.৫ মাস সময় লাগবে।

Jquery: javascript এর একটি ফ্রেমওয়ার্ক হলো jquery। এর সাহায়্যে Javascript কে আরো সহজ ভাবে কম কোডে লিখে কাজ করতে পারবেন। অনেক সময় ১০ লাইনের ১ টা javascript কোড মাত্র ১ লাইনের jquery দিয়ে করা সম্বব। Javascript শেখার পরে এটি শুরু করলে ১৫ দিন মতো লাগবে।

Angular.js:  Angular.js ও একটি ডাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক। সাধারনত অত্যান্ত দ্রুত গতিতে ওয়েব এপ্লিকেশন রান করানোর জন্য এটি ব্যবহার করা হয়।কারন একবার এটি ওয়েব ব্রাউজার দ্বারা কল হওয়ার পরে সার্ভারে কোন তথ্য পাঠানো বা গ্রহন করার তেমন দরকার হয় না।তবে Javascript এর ফ্রেমওয়ার্ক হওয়ার কারনে আগে এটি শেখার আগে Javascript শেষ করে নিতে হবে।

Bootstarp:  Bootstarp ফ্রেমওয়ার্ক এর মাধ্যমে আপনি অতিদ্রুত মোবাইল ফ্রেন্ডলি ,রিসপনসিভ ওয়েব সাইট তৈরি করতে পারবেন। আর বর্তমান সময়ে প্রায় সব ওয়েব সাইটে এটা ব্যবহার করা হচ্ছে। Html, css ,javascript এর বেসিক শেষ করার পরেই আপনার bootstarp শেখা উচিত।মাত্র ১ সপ্তাহে এটি শেখা সম্ভব।

ব্যাকইন্ড বা সার্ভার সাইট ল্যাংগুয়েজ:

PHP: প্রচুর পরিমান ওয়েব সাইট এবং ওয়েব এপ্লিকেশন এর সাহায্যে তৈরি করা হচ্ছে। এটি ওপেন সোর্স এবং ব্যবহার করা অত্যান্ত সহজ। ওয়েব টেকনোলজিতে এর থেকে সহজ ল্যাংগুয়েজ আপনি আর কোনটাতে পাবেন না।এবং php এর বেশ কয়েক টা জনপ্রিয় ফ্রেমওয়ার্ক (যেমন ল্যরাবেল,CodeIgniter) আছে যার সাহায্যে আরো দ্রুততার সাথে প্রয়োজনীয় কাজ করা সম্ভব।

ASP.NET: asp.net মাইক্রোসফট এর মাধ্যমে আসছে। এর সাহায্যে বিজনেস এবং ইন্টারপ্রাইজ লেভেলের ওয়েব এপ্লিকেশন তৈরি করা হয়। এটা প্রথম দিকে কিছুটা কঠিন মনে হতে পারে তবে ১ বার শিখতে পারলে অন্য যে কোন ডেভেলপার থেকে বেশী বেতনে চাকরি করা সম্ভব।

ডাটাবেজ টেকনোলজি: আপনার ওয়েব সাইট বা ওয়েব এপ্লিকেশনে ডাটা রাখার জন্য কোন না কোন ডাটাবেজ সম্পর্কে ধারনা রাখতে হবে। এ ক্ষেত্রে MySQL ,noSQL বা এই ধরনের কোন ১ টা ডাটাবেজ শিখতে হবে। তবে শুরু করার জন্য আমার মতে আপনার উচিত হবে MySQL শেখা।

কতটা সময় প্রয়োজন?

আপনার যদি আগে থেকে এই ব্যাপারে কোন ধারনা না থাকে তাহলে একজন ওয়েব ডিজাইনার হতে হলে প্রতি দিন যদি ৬-৭ ঘন্টা সময় দিতে পারেন তাহলে গড়ে ৪ মাস সময় লাগবে। এবং মোটামুটি মানের ওয়েব ডেভেলপার হতে আরো ৫-৬ লাগবে। তবে আপনার মেধা ও আগ্রহের উপরে কিছুটা কম/বেশী সময় লাগতে পারে।

শিক্ষাগত যোগ্যতা কেমন প্রয়োজন?

ওয়েব ডেভেলপমেন্ট সেক্টরে আপনার সার্টিফিকেটের থেকে দক্ষতাকে গুরত্ব দিয়ে দেখা হয়। অর্থাৎ আপনি কাজে দক্ষ হলে শিক্ষাগত যোগ্যতার কোন দরকার নাই।

ফ্রিলান্সার হিসাবে কোথা থেকে কিভাবে কাজ পাব?

ওয়েব ডিজাইনার/ডেভেলপার হিসাবে কাজ পাওয়ার পুর্বে প্রথমেই আপনাকে যে কাজটা করতে হবে সেটা হলো নিজের ১ টা পোর্টফোলিও ওয়েব সাইট তৈরি করতে হবে অর্থাৎ আপনি যে কাজ পারেন তার নমুনা বা ডেমো সাজিয়ে এবং নিজের সর্ম্পকে সুন্দর ভাবে বর্ণনা দিয়ে ১ টা ওয়েব সাইট তৈরি করতে হবে। তারপরে বিভিন্ন মার্কে্টে একাউন্ট খুলে কাজের জন্য আবেদন করা শুরু করলে সব ঠিক থাকলে কিছুদিনের ভিতরেই কাজ পাবেন।

কেমন আয় হতে পারে?

কতো আয় হবে সেটা সম্পূর্ণ আপনার দক্ষতার উপরে নির্ভর করে ।আপনি লোকাল জব করলে একজন ডেভেলপার হিসাবে গড়ে ২০ থেকে ৮০ হাজার এর মতো পেতে পারেন। এবং ফ্রিলান্সার হিসাবে কাজ করলে দক্ষতার উপরে নির্ভর করে প্রতি ঘন্টায় ৫ ডলার থেকে শুরু করে ৭০/৮০ ডলার পর্যন্ত পাওয়া যায় এবং মাস শেষে ৫০ হাজার থেকে কয়েক লক্ষ টাকা ইনকাম করা সম্ভব।

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।