কীভাবে? গাইডলাইন ফ্রিলান্সিং টিপস

সফল ফ্রিল্যান্সার হতে হলে বাবার ব্যাংক ব্যালেন্স থাকতে হয়?

ফ্রিল্যান্সিং

একজন সফল ফ্রিল্যান্সার হতে হলে বাবার ব্যাংক ব্যালেন্স থাকতে হয়? নাকি অমুক/ তমুক ভাইয়ের কোর্স করাই লাগবে? নাকি বাংলা কোর্স করতেই হবে? চলুন আজকে আপনাদের কিছু কথা বলি…

ফ্রিল্যান্সিং কী আমরা ইতিমধ্যে সবাই জানি। ইহা একটি মুক্ত পেশা, আমরা চাইলে যে কোন যায়গায় যে কোন সময় করতে পারবো। ফ্রিল্যান্সিং যে টাইলসের উপরে বসে করবেন এমন কোন রুলস নাই, আবার টিনের ঘরে বসে করতে পারবেন না এমন ও কোন রুলস নাই। তার মানে আপনি যে কোন যায়গায় বসে আপনি ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারবেন।

ফ্রিল্যান্সিং কীভাবে শিখবেন? ফ্রিল্যান্সিং শিখতে হলে কি আপনি বড়লোকের ছেলেমেয়ে হওয়া লাগবে?
নাহ! ফ্রিল্যান্সিং শিখতে হলে আপনার কোন লোকের ছেলে বা মেয়ে হওয়া লাগবে না। আপনার একটি পিসি / ল্যাপটপ আর নেট কালেকশন থাকলেই চলে।

এখন আবার প্রশ্ন হবে মোবাইল দিয়ে করতে পারবো না?
কেনো পারবেন না! ফ্রিল্যান্সিং কোন স্পেফিক কাজের হয় না। আপনি যে কোন কাজের সার্ভিস দিয়ে ইনকাম করতে পারবেন। মোবাইল দিয়ে যে কাজ করা যায় সেই কাজ করে ও আপনার ক্যারিয়ার শুরু করতে পারবেন।

একজন সফল ফ্রিল্যান্সার হতে হলে কী করা লাগবে?

আপনি যদি নিয়ত করে ফেলুন “একজন ফ্রিল্যান্সার হবেন” তাহলে আপনার প্রথম লক্ষ্য হওয়া উচিত আপনি একটি টপিকের দক্ষ মানুষ হবেন। এখন ফ্রিল্যান্সিং এর অনেক টপিক আছে। আপনার মন যেটা বলবে সেটাই শিখবেন তারপর মাঠে নামবেন।

এখন প্রশ্ন হবে কীভাবে টপিক নির্বাচন করবেন?

দেখুন এই দুনিয়াতে কেউ রিক্সা চালিয়ে সফল কেও আবার বিমান চালিয়ে, বিমানের পাইলটের কাছে হয়তো রিক্সা চালানো কঠিন আবার রিক্সার ড্রাইভারের কাছে বিমান চালানো কঠিন, কিন্তু দিন শেষে দুইজন তার জায়গায় চ্যাম্পিয়ন।

সুতরাং সব মানুষ সব যায়গায় পার্ফেক্ট না।

আমি এফিলিয়েট মার্কেটিং করে সফল বলে আপনি ও এফিলিয়েট করে সফল হয়ে যাবেন এমন কিছু নাই। আপনি ভালো গ্রাফিক্সের কাজ জানেন আপনার বন্ধু ও ভালো গ্রাফিক্স জানবে এমন না কিন্তু।

তো ঐ যে বলছিলাম ফ্রিল্যান্সিং কী শিখে করবেন?
ওয়েল, ফ্রিল্যান্সিং এর শত টপিক আছে যেমন ” গ্রাফিক্স ডিজাইন’ ডিজিটাল মার্কেটিং’ ওয়েব ডেভলভেমেন্ট ‘ সহ আরো অনেক কিছু।
আপনাকে ফ্রিল্যান্সার হবার আগে যে কোন একটি টপিক চয়েজ অবশ্যই করতে হবে।

ধরে নিলাম আপনি অনেক কিছু পড়ে ডিজিটাল মার্কেটার হবার নিয়ত করেছেন। এখন কি আপনার খুব বেশি টাকা দরকার হবে? নাকি অমুক / তমুক ভাইয়ের কোর্স করাই লাগবে??

নাহ! আপনার কোন ভাইয়ের কোর্স করা লাগবে না, আপনার নিজের ইচ্ছাশক্তি থাকা লাগবে। যদি আপনি মনে করেন কোন ভাইয়ের কোর্স না করলে আপনি সফল হবেন না তাহলে আপনাকে আমি প্রশ্ন করবো আপনার ওই ভাই তো নিজের কোর্স নিজে করতে পারেন নাই, নিশ্চুই ঐ ভাই অন্য কারো কোর্স দেখে সফল হয়েছেন, সুতরাং আপনি কেনো শুধুমাত্র ঐ ভাইয়ের কোর্স দেখবেন??

তো ডিজিটাল মার্কেটিং চয়েজ করার পর ফ্রি’তে আপনি কীভাবে শিখবেন??

ফ্রি’তে শিখতে হলে আপনাকে অব্যশই একটু স্মার্ট হতে হবে, গুগল চালানো জানতে হবে। আপনি যদি গুগল না চিনেন , গুগলে সার্চ করতে না পারেন তাহলে আপনি আপনার মাইন্ড থেকে ফ্রিল্যান্সিং শব্দটি ডিলেট করে দিন।

আপনি যেই টপিক পছন্দ করেছেন সেই টপিকে একবার learn free লিখে সার্চ করেই দেখেন না! হাজার হাজার রিসোর্স রাখা আছে। সেই জিনিস গুলো দেখে শুরু করেই দেন! কারন শুরুতে যত কষ্ট হবে দিন শেষে সব কিছু ফেয়ার এন্ড লাভলি হয়ে যাবে।

বুঝেন নাই?
তাহলে আরো সহজ করিঃ
মনে করুন আপনাকে আমি একটি নতুন যায়গায় নতুন বিল্ডিং’এ নিয়ে গেলাম, সেই বিল্ডিং’এ ১০০ তলা আছে। এখন আমি যদি আপনাকে প্রথম ১০ তলা হাতে ধরে তুলে দেই তাহলে কি আপনি পরের ৯০ তলা নিজ ইচ্ছায় উটতে পারবেন না??? বুকে হাত দিয়ে বলেন পারবেন কিনা??

যদি আপনি উটতে পারেন তাহলে পরবর্তীবার যদি আমি আপনার সাথে না থাকি তাহলে কী কোন সমস্যা ফেস করবেন??

আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি একবার যে কোন যায়গা সম্পর্কে যদি কেও জেনে যায় পরবর্তীবার রাতের মধ্যে গেলে ও যায়গা আপনি ভুলবেন না, যদি ঠিকমত বুদ্ধির খেলা খেলতে পারেন।

এখন বলবেন ” বুদ্ধির খেলা কি” ???
এই যে আমি আপনাকে সাথে নিয়ে যাবো তখন আমাকে আপনি প্রশ্ন করবেন ” ভাই ডানে কি আছে, বামে কি আছে, কোন ফ্লরে কি আছে” এইভাবে প্রশ্ন করবেন , তাহলেই আপনি বুদ্ধির ব্যবহার করতে পারবেন, আর যদি সাইলেন্ট থাকেন তাহলে তো আপনাকে ১০০ বার ঐ জায়গায় নিয়ে গেলে কিছুই করতে পারবেন না।

কাম টু দ্যা পয়েন্টঃ
উপরে যে গল্প বলললাম সেই গল্পের সাথে ফ্রিল্যান্সিং এর কোন এক টপিকের তুলনা দেন, এখন গুগল ইউডমি ব্যাবহার করে যদি মোটামোটি একটি টপিকের ব্যাসিক আইডিয়া পেয়ে যান নেক্সটধাপ কিন্তু নিজেই বুঝেই যাবেন। কিংবা নিজেই রিসার্স বের করা শিখে যাবেন।

এখন যদি মনের মধ্যে প্রশ্ন হয় ইউডমি কী?
ইউডমি হলো অনলাইনের সব চেয়ে বড় একাডেমি, এখানের দুনিয়ার সব টপিকের কোর্স পাওয়া যায়। বিশ্বাস না হলে udemy.com ভিজিট করেই দেখুন! এখন যদি বলেন udemy তো ফ্রি না, তাহলে আপনাকে বলবো ইউডমির অনেক ফ্রি কুপন পাওয়া যায়, আবার যদি আপনি প্রশ্ন করেন কোথায় পাবো? আমি বলবো একবার udemy free coupon লিখে সার্চ করেই দেখুন!!

কুপন পেলেন সব পেলেন, এখন ডাউনলোড করবেন কীভাবে? ঐ যে বলেছিলাম গুগল ব্যাবহার করা জানতে হবে, তার মানে গুগলে আসুন udemy free course download লিখে সার্চ করেই দেখুন!!

কী? অবাক হলেন? চোখের সামনেই সব আছে ভাই। শুধু নিজের বুদ্ধি আর ইচ্ছা ব্যবহার করুন।
দেখবেন সফল ফ্রিল্যান্সার হতে কেউ আপনাকে থামাতে পারবেন না।

লেগে থাকতে হবে!!
টার্গেট যদি ১ হাজার ডলার হয় শুরুতে প্ল্যান করুন ১০০ ডলার ইনকাম করবেন, কারন ১০০ ডলার ইনকাম করতে পারলে আপনি ১ হাজার ডলার ও ইনকাম করতে পারবেন।

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।