কীভাবে? গাইডলাইন

কীভাবে এফিলিয়েট মার্কেটিং করে লাখ টাকা আয় করবেন? পর্ব০২

এফিলিয়েট মার্কেটিং এর প্রথম পর্বে আমরা আলোচনা করেছিলাম ব্যাসিক নিয়ে। সেখানে আমি বলেছিলাম কীভাবে আমি এফিলিয়েট করে মাসে লাখ টাকার বেশী আয় করি। সেই পোস্টে আপনাদের সাড়া দেখে আজকে ২য় পর্ব লিখতে বসে গেলাম। আজকের পর্বে আমরা জানাবো কীভাবে পার্ফেক্ট নিশ/কিওয়ার্ড খুজে বের করবেন, সেই সাথে জানবো কোন ডোমেইন হোস্টিং আপনার জন্য বেস্ট।

যারা প্রথম পর্ব পড়েন নাই তারা এই লিংক হতে পড়ে আসুনঃ https://demowork.sofolfreelancer.com/%e0%a6%95%e0%a7%80%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%8f%e0%a6%ab%e0%a6%bf%e0%a6%b2%e0%a6%bf%e0%a7%9f%e0%a7%87%e0%a6%9f-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%95%e0%a7%87%e0%a6%9f%e0%a6%bf/

চলুন সবার আগে জানি কীভাবে পার্ফেক্ট নিশ খুজে বের করবেন?কথায় আছে যে যত বেস্ট নিশ ঠিক করতে পারে সে তত দ্রুত সফল হয়, এই নিশ জিনিষটা কী? নিশ বলতে আপনি কোন টপিকে কাজ করবেন সেটি বুঝায়, যেমন আপনি মাছের সাথে কী আলু না কদু খাবেন সেfটাই আরকি। তো আপনি চাইলে ডিজিটাল প্রোডাক্ট নিয়ে কাজ করতে পারেন অথবা ডোমেইন হোস্টিং নিয়ে। তবে আপনি কী নিয়ে কাজ করবেন সেটা আপনার মনকে প্রশ্ন করুন। যেই জিনিষ আপনি ভালো জানবেন অর্থাৎ যেই জিনিষ আপনি বেশী জানেন সেই নিশ পছন্দ করুন। বেস্ট নিশ আইডিয়া পেতে https://www.sellerapp.com/blog/find-amazon-niche/ এই লিখাটি পড়তে পারেন।

ধরে নিলাম আপনি কম্পিউটার নিশ পছন্দ করেই ফেললেন

এখন আপনার কাজ কী? এখন আপনার কাজ হবে কিওয়ার্ড খুজে বের করা। এ ক্ষেত্রে আমার সাজেসশন থাকবে আপনি সবার আগে চিন্তা করুন আপনি কী নিজে লিখবেন? নাকি কাওকে দিয়ে লিখাবেন আর্টিকেল? যদি আপনি নিজে লিখতে পারেন তাহলে যেই জিনিষ আপনি বেশী ভালো জানেন সেই জিনিষ নিয়ে রিসার্চ করে কিওয়ার্ড বের করুন। ধরুন আপনি প্রোগ্রামিং নিয়ে বেশী লিখতে পারেন, সে ক্ষেত্রে ” প্রোগ্রামিং” কিওয়ার্ড নিয়ে একটু রিসার্চ করুন, তারপ ঐখান থেকে ৫০ টা প্রথম ধাপে সিলেক্ট করুন। এরপর আবার একটু খুজাখুজি করুন, তারপর মেইন ১০ টি বা ২০ টি কিওয়ার্ড পছন্দ করুন, সর্বশেষ ঐ ২০ টি কিওয়ার্ড থেকে আরো কিছু সাব কিওয়ার্ড বের করুন। কিওয়ার্ড রিসার্চের বেস্ট টুলস হলো https://ahrefs.com/ তবে এটা প্রিমিয়াম, যদি বাজেট থাকে কিনে ফেলিয়েন না হয় ফ্রি গুলো ব্যাবহার করিয়েন ।

ফ্রিতে যদি কিওয়ার্ড রিসার্চ করতে চান তাহলে নিচের সাইট গুলো দেখতে পারেনঃ

এবং আপনার ব্রাউজে নিচের এক্সটেনশন গুলো ব্যাবহার করতে পারেনঃ

https://chrome.google.com/webstore/detail/keyword-surfer/bafijghppfhdpldihckdcadbcobikaca?hl=enhttps://chrome.google.com/webstore/detail/clever-ads-keyword-planne/pgmedmephcflcpnaphncihbnggfjbknm?hl=enনোট; যদি নতুন ভাবে শুরু করতে চান তাহলে শুরুতে হাই কোন কিওয়ার্ড নিয়ে কাজ করবেন না! চেষ্টা করবেন লো অথবা মিডিয়াম গুলো নিয়ে কাজ করতে। কখনো সরকারি কিংবা কোন দেশের জাতিয় কোন কিছু নিয়ে কাজ করবেন না, যেমন independent day usa ঐসব কিওয়ার্ডে দেশের ডোমেইন গুলোই আগে আসে।কীভাবে বেস্ট কিওয়ার্ড খুজে বের করবেন সেটির জন্য এই https://keywordtool.io/blog/keyword-research/ লিখাটি পড়তে পারেন।

কিওায়ার্ড তো খুজে বের করেই ফেললেন, এখন হলো সাইট তৈরি করা, কীভাবে ওয়েবসাইট তৈরি করবেন?

আপনি চাইলে ওয়ার্ডপ্রেস ব্যাবহার করে এফিলিয়েট ওয়েবসাইট তৈরি করতে পারবেন। থিমস হিসাবে রিহ্যাব কিংবা

  • Yosemite
  • Sensational
  • Comre
  • CouponXL
  • Voice
  • TopClass
  • GrowthPress

এবং ডোমেইন হোস্টিং অব্যাশই ভালো নিবেন। এখন হয়তো আপনার মনে প্রশ্ন আসবে ডোমেইন হোস্টিং কেমন লাগবে? বর্তমানে সাইটের স্পিড SEO এর জন্য অনেক বড় ফ্যাক্টর! তাই আপনাকে অব্যশই ফাস্ট কোন হোস্টিং সার্ভিস নিতে হবে। আপনার সাইটের লোডিং স্পিড কমাতে হবে। এ ক্ষেত্রে আপনি দেশের কিংবা বাহিরের 4 Core এর কাছাকাছি প্যাকেজ নিতে পারেন। আর যদি বাহিরের নিতে চান তাহলে আমি সাজেস্ট করবো a2hosting । আরো জানতে https://www.hostingadvice .com/how-to/best-hosting-for-affiliate-marketers/ এটা পড়ুন।

এখন আপনার মনে হয়তো আবারো প্রশ্ন হবে ডোমেইন কোনটি নিবো? ডোমেইন কী নিশের সাথে ম্যাচ করেই নিবো?

নাহ! এখন আর আগের মত নিশের সাথে আপনাকে ডোমেইন ম্যাচ করে নিতে হবে না, এখন কনটেন্ট হলো কিং! কনটেন্ট ভালো থাকলে যে কোন প্রিমিয়াম এক্সটেনশন নিতে পারেন। তবে চেষ্টা করবেন এমন ডোমেইন নিতে যেটায় মনে হয় ব্র্যান্ড। এবং মানুষ সহজে মনে রাখতে পারে। আপনি .com .NET .info এমনকি xyz নিয়ে ও কাজ শুরু করতে পারেন, তবে সাজেশন থাকবে সবার আগে কনটেন্টের দিকে ফোকাস দেওয়ার। কেননা ভালো জিনিষ লিখতে পারলে , সঠিক ইনফোমেশন দিতে পারলে মানুষ এমনতেই আপনার ওয়েবসাইটে আসবে। উদাহরণ হিসাবেhttps://prnt.sc/u697hc এই স্কিনশটি দেখুন।

আজ এই পর্যন্ত, আর কোন প্রশ্ন থাকলে করতে পারেন, আগামীপর্বে আমরা SEO নিয়ে জানবো।

ভালো থাকুন ❤ সফল ফ্রিল্যান্সার‘র সাথেই থাকুন। যোগ দিন আমাদের নতুন Learn & Earn With SofolFreelancer গ্রুপে।

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।