কীভাবে? ডেভলপার প্রোগ্রামার

কীভাবে একজন প্রোগ্রামার হবেন? কিংবা কীভাবে একজন ওয়েব ডেভলোপার হবেন?

আজ কথা বলবো কীভাবে আপনি একজন প্রোগ্রামার হবেন? কিংবা কীভাবে একজন ওয়েব ডেভলোপার হবেন? কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেন? কোথা থেকে শিখবেন?

চলুন আজকে আলোচনা করি কীভাবে আপনি একজন প্রোগ্রাম হবেন। যারা প্রোগ্রামার হতে চান এবং সঠিক কোন গাইডলাইন পান না কিংবা বুঝে উঠতে পারেন না কীভাবে কী শিখবো তাদের জন্য আজকের এই ব্লগ।
আমরা যারা প্রোগ্রামার হতে চাই তারা সবার আগে যে সমস্যায় পড়ি সে সমস্যা হলো আমি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবো? কেননা বিশ্বে অনেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে। তো চলুন এখন জানি আসলেই আপনার কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখা উচিৎ!
যদি আপনি মনে করেন বড় কোন এপস কিংবা সফটওয়ার বানাবেন কিংবা আপনি CSE নিয়ে পড়ে বড় কোন কোম্পানিতে প্রোগ্রামিং লাইনে জব করবেন প্রব্লেম সলিউশন করবেন তাহলে আপনাকে অব্যশই C এবং C++ শিখতে হবে।
কোথা থেকে C শিখবেন? https://www.learn-c.org/
এখান থেকে আপনি সি ল্যাঙ্গুয়েজ শিখতে পারবেন এবং সি++ https://www.learncpp.com/
যদি আপনি অটোমেশন নিয়ে কাজ করতে চান কিংবা অল ইন ওয়ান কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে চান তাহলে আপনি পাইথন শিখতে পারেন।
কীভাবে পাইথন শিখবেন?
https://www.w3schools.com/python/ এই লিংক হতে আপনি সহজেই পাইথন শিখতে পারবেন।

যদি আপনি এপস কিংবা এন্ড্রয়েড ডেভলোপার হতে চান তবে আপনি জাভা কিংবা কটলিন শিখতে পারেন। তবে জাভা অনেক বড় একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আর কটলিন হলো জাভার মডার্ন ল্যাঙ্গুয়েজ।
জাভা শিখতেঃ https://www.learnjavaonline.org/
কটলিন শিখতেঃ https://kotlinlang.org/docs/tutorials/
যদি আপনি ভিডিও গেইমস ডেভলোপার হতে চান তাহলে ইউনিটিকে ফলো করতে পারেন। চলে যান https://learn.unity.com/ এই লিংকে।

এবার আসি সবার আগ্রহ যে টপিকের উপর সেটির উপর।

অর্থাৎ কীভাবে ওয়েব ডেভলোপার হবেন? বা ওয়েব ডেভলোপার হতে হলে কী কী শিখা লাগবে?
দেখুন আপনি চাইলে পাইথন এবং জাংগ ব্যাবহার করে ওয়েব ডেভলোপার হতে পারবেন, তবে আমি আপনাকে এখন একটি প্রপার গাইডলাইন দেওয়ার চেষ্টা করবো যেটি অনুসরণ করলে আপনি একজন ওয়েব ডেভলোপার হতে পারবেন।
ওয়েব ডেভলোপার হলে সবার আগে আপনাকে HTML এবং CSS শিখতে হবে। HTML শিখুনঃ https://www.w3schools.com/html/default.asp
CSS শিখতেঃ https://www.w3schools.com/css/
HTML এবং CSS শিখার পর আপনি চাইলে PHP অথবা জাভা স্কিপট শিখতে পারেন। এই দুইটা ভালোভাবে শিখলে আপনার আর কিছুই শিখা লাগবে না, তবে পারসোনাল সাজেশন থাকবে জাভা স্কিপট শিখার জন্য। কারণ জাভা স্কিপট বর্তমান সমেয়ের সবচেয়ে মডার্ন ল্যাঙ্গুয়েজ, জাভা স্কিপট দিয়ে করা যায় না এমন খুব কম কাজ আছে। জাভা স্কিপ ডেভলোপারদের বেতন মাসে লাখ টাকার ও বেশী
জাভা স্কিপট শিখতেঃ https://www.w3schools.com/js/default.asp এটা অথবা
https://learnjavascript.online/app.html
PHP শিখতেঃ https://www.learn-php.org/
এই ল্যাংঙ্গুয়েজ গুলোই শিখলে আপনি অনেক কিছুই জানতে পারবেন যার ফলে ভবিষ্যতে আপনাকে কোন দিকে যেতে হবে আপনি বুঝে যাবেন।

এবার আসি কিছু কমন প্রশ্ন উত্তর্ঃ

এইগুলো শিখতে কত সময় লাগবে?
এটি ডিপেন্ড করবে আপনার উপর, অর্থাৎ আপনি কতদিন সময় দিতে পারবেন সেটির উপর। যদি আপনি ডেইলি ৩-৫ ঘন্টা সময় দিতে পারেন তাহলে ৬/৭ মাস পর আপনি মোটামোটি একটি যায়গায় চলে যাবেন। আর যদি কঠিন ভেবে মাঝরাস্তায় থেমে যান তাহলে কিছুই হবে না আপনাকে দিয়ে। কে কী বললো সেটি চিন্ত না করে মন যেটা চায় সেটি এখনি করুন। বাকী বা পরে শিখবো চিন্তা করলে আপনার আর শিখা হবে না! এখানেই থেমে যাবেন।
এগুলো কী ফ্রিতে শিখতে পারবো?
কেনো নয়? উপরের যে লিংক গুলো দিয়েছি সবই ফ্রি!

কোডিং লিখতে বা কোডিং করতে কোন সমস্যা হলে কোথায় পোস্ট করবো? কই থেকে সলিউশন পাবো? এ ক্ষেত্রে আপনি সবার আগে গুগলে সার্চ করবেন না হয় কোডিং ফোরাম গুলাতে এক্টিভ থাকতে পারেন যেমন https://www.codingame.com/forum এই সাইটে এক্টিভ থাকতে পারেন।
প্রোগ্রামার হতে হলে কী CSE তে পড়া লাগে? জ্বি না! বাংলাদেশে সেরা সেরা ১০ জন প্রোগ্রামারের দিকে থাকান দেখবেন অধিকাংশ CSE নিয়ে পড়ে নাই। তাই প্রোগ্রামার হতে হলে CSE নিয়ে পড়তে হবে এমন কিছু নেই।

এবার কিছু দরকারি ওয়েবসাইটের নাম বলি যেগুলো আপনার প্রোগ্রামার হলে লাগতে পারে।
কোড লিখতেঃ https://atom.io/ কিংবা https://notepad-plus-plus.org/

লিখাটি ভালো লাগলে টাইমলাইনে শেয়ার করতে পারেন। এবং যুক্ত থাকুন আমাদের সফল ফ্রিল্যান্সার – Sofol Freelancer গ্রুপে।
কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।