ফ্রিলান্সিং টিপস

গুগল রেংকিং পেতে যেই জিনিষ গুলো করা যাবে না!

এতদিন যাবত আমরা শুনে এসেছি আপনার সাইটে এটা সেটা যোগ করুন রেংকিং পেতে। কিন্তু আমরা অনেক ক্ষেত্রেই এটা নজরে রাখিনা, আমাদের সাইটেই হয়তো এমন কিছু আছে যার জন্য আমরা রেংকিং পাচ্ছি না। আজ সে রকম কিছু বিষয় নিয়ে আলোচনা করা যাক।
আউটডেটেড কন্টেন্টঃ আমাদের অনেকেরই এই জিনিসটার দিকে নজর যায় না। ধরুন এক বছর আগে একটা পোষ্ট করেছিলেন যার ইনফরমেশনগুলো ঐ সময়ের জন্য লেটেষ্ট হলেও আজকের দিনে আউটডেটেড। এই ধরনের পোষ্টগুলোকে লেটেষ্ট ইনফরমেশন দিয়ে আপডেট করুন। একটু রিসার্চ করে দেখুন কোন পোষ্টগুলো এক সময়ে ভালো রেংকে ছিলো, কিন্তু এখন ভালো করছে না। সেগুলো খুজে বের করে আপডেট করুন। গুগল চায় আপনার সাইটে আপডেটেড এবং ফ্রেশ কন্টেন্ট থাকুক।
স্বল্প বা সীমিত কন্টেন্ট পেজঃ একটা সময় ছিলো যখন ৫০০ ওয়ার্ডের পেজকে লং ফর্ম কন্টেন্ট হিসাবে ধরা হতো। আজকের দিনে এর থেকে বেশি এবং ডিপ ইনফরমেশন সমৃদ্ধ পোষ্ট না করেন, তাহলে হয়তোবা আপনার পেজ অতটা ভালো করবে না। এজন্য আপনাকে কন্টেন্ট এর আকার এবং ইনফরমেশন লেভেল এর দিকে নজর রাখতে হবে।
অতিরিক্ত এবং অপ্রাসংগিক বিজ্ঞাপনঃ সাইট মনিটাইজেশনের জন্য আমরা বিভিন্ন ধরনের বিজ্ঞাপন ব্যাবহার করি। এক্ষেত্রে আমরা অতিরিক্ত বিজ্ঞাপন পোষ্ট করে ফেলি। এর মাধ্যমে আপনার পেজের লোড টাইম বৃদ্ধি পায়। এটা আপনার সাইটের এসইওর উপর সরাসরি প্রভাব ফেলে। অতিরিক্ত এবং অপ্রাসংগিক বিজ্ঞাপন ব্যাবহার থেকে বিরত থাকুন।
অটোমেটেড কন্টেন্টঃ এই ধরনের কন্টেন্ট যদি আপনার সাইটে থেকে থাকে দ্রুত এগুলোকে সরিয়ে ফেলুন। কারন অটোমেটেড কন্টেন্ট আপনার সাইটে কন্টেন্ট এর কোটা ফিল করেবে, কিন্তু ইউজার এক্সপিরিয়েন্সকে নিচের দিকে নিয়ে যাবে।
ইন্টারনাল লিংকিংঃ আমরা সবাই এসইওর জন্য ইন্টারনাল লিংকিং গুরুত্ব জানি। তবে অপ্রয়োজনীয়, অতিরিক্ত ইন্টারনাল লিংকিং পেজের রেংকিং এর জন্য খারাপ। এদিকটায় একটু নজর দিন। দেখুন আপনার ইন্টারনাল লিংকগুলো রিলেভেন্ট এবং ইউজার ফ্রেন্ডলি কি না। অপ্রয়োজনীয়গুলো সরিয়ে ফেলুন।
ডুপ্লিকেট কন্টেন্টঃ যদিও গুগল ডুপ্লিকেট কন্টেন্টের জন্য সাইট পেনাল্টি দিবে না, তবুও এটা নিশ্চিত যে তারা ডুপ্লিকেট কন্টেন্টকে কখনোই অরিজিনাল এর উপর রেংকিং দিবে না। তাই আপনার সাইটে যদি ডুপ্লিকেট কন্টেন্ট থাকে, সরিয়ে ফেলুন।
সাইটে স্প্যামি সাইটের লিংকঃ আমাদের অনেকের কাছেই রেসিপ্রোকাল লিংকিং এর অফার আসে। এর মানে হচ্ছে আমার সাইটে আমি আপনার লিংক পোষ্ট করছি, আপনার সাইটে আমার লিংক পোষ্ট করবেন। এই ধরনের কাজ থেকে দূরে থাকুন। আপনার সাইটের বিষয়ের সাথে রিলেভেন্ট না, এমন সব সাইটকে লিংক দেয়া বিরত থাকুন। এরপরও যদি কোন কারনে এমনটা করতে হয়, সেক্ষেত্রে লিংকটা অবশ্যই nofollow করে দিন।

 

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।