কীভাবে?

গ্রাফিক্স কার্ড কিভাবে কাজ করে?

ফরহাদ হোসাইনঃ

আপনি আপনার PC তে প্রায়ই দেখবেন কিছু হাই রেসুলেশনের গেমস ওপেন হচ্ছে না, এই সম্পর্কে জানে এমন কাউকে জিজ্ঞেস করলেন, আর উনি গ্রাফিক্স কার্ড এর কথা বললেন, কিন্তু আপনি জানেন না, গ্রাফিক্স কার্ড কি? তাহলে আপনার জন্যই আমাদের আজকের এই ব্লগ ।
আপনি এই সম্পর্কে ইন্টারনেটে সার্চ করলেই প্রচুর আর্টিকেল পাবেন, কিন্তু সহজ ভাবে উপস্থাপন করা হয় না এবং এই বিষয় এর উপর পুরো ধারনা দেওয়া থাকে না । কপালে ভাঁজ ফেলবেন না  এই আর্টিকেল আমরা এই আপনাদের বিস্তারিত জানাবো এবং এই রিলেটেড অনেক বিষয় নিয়ে আলোচনা করবো ।এটি কিভাবে কাজ করে? আপনার কি সত্যিই এটি প্রয়োজন? এই প্রশ্নটি সাধারণত অধিকাংশ মানুষের মাথায় ঘুরপাক খায় ।
একটি কম্পিউটার যেমন  CPU ছাড়া অচল ঠিক তেমনি ভাবে একজন গেমার কিংবা ভিডিও এডিটরের জন্য গ্রাফিক্র কার্ড ফরয ।

গ্রাফিক্স কার্ড কি?

একটি ইমেজ কিভাবে আপনার PC তে আপনি দেখেন সেটা কখনো চিন্তা করেছেন? এটি হচ্ছে গ্রাফিক্স চিপ এর কাজ, আপনি যদি আরও ভালো ছবি দেখতে চান তখন আপনার এটি প্রয়োজন ।
গ্রাফিক্স কার্ড কিভাবে আপনার মনিটরে ইমেজ দেখাতে সাহায্য করে? গ্রাফিক্স এই কাজ টি করে ডাটা ট্রান্সফর্মের মাধ্যমে বেটার সিগন্যাল পাঠায় মনিটরে এবং মনিটর সেই সিগন্যাল খুব সহজেই বুজতে পারে ।

তো কেনো আপনার গ্রাফিক্স কার্ড লাগবে?

গ্রাপিক্স কার্ড টা আপনার জরুরি হয় মুলত গেমিং এবং ভিডিও এডিটের জন্য । একটা চরম সত্য হচ্ছে আপনার PC এর গেমিং এবিলিটি বাড়ানোর ক্ষেত্রে গ্রাফিক্স কার্ড এর চাইতে বেটার অপশন আর কিছু নেই ।
তাছাড়াও মেমোরি ফ্রী রাখার জন্য (কারন গ্রাফিক্স কার্ড এর নিজস্ব মেমোরি থাকার কারনে এটি মেইন প্রসেসরের মেমোরি ব্যাবহার করে না) এবং বেটার কম্পিউটিং এর জন্যও আপনি এটি ব্যাবহার করতে পারেন ।

চলুন দেখে নেওয়া যাক কিভাবে গ্রাফিক্স কার্ড কাজ করে?

আপনার মনিটরে আপনি যে ইমেজ টি দেখেন তা পিক্সেল নামক ক্ষুদ্র ক্ষুদ্র বিন্দুর দ্বারা তৈরি । সাধারনত আপনার মনিটর আপনাকে এমন অসংখ্য পিক্সেল দেখায় । আপনি যদি একটি ইমেজ দেখতে চান তখন আপনার কম্পিউটার ভাবে কিভাবে প্রত্যেক টা পিক্সেল কে নিয়ে আপনাকে একটি ভালো রেজুলেসনের ইমেজ দেখানো যায় । আর তখনই ট্রান্সলাটর এর দরকার হয় GPU-Graphics Processing Unit কে ।যার মাধ্যমে ইনফরমেশনাল ডাটা গুলো পিকচারে কনভার্ট হয় ।
আর এখান থেকেই গ্রাফিক্স কার্ড আসে ।আর এই ট্রান্সলেশন এর জন্য অবশ্যই আপনার মাদারবোর্ডে গ্রাফিক্স থাকতে হবে ।
যদি সহজ ভাবে এক কথায় আমরা বলতে চাই একটি ইমেজের ক্ষেত্রে তাহলে বলবো, গ্রাফিক্স কার্ড আপনার CPU থেকে ডাটা নিয়ে সেই ডাটা ইমেজে পাঠায় । তখন আপনার গ্রাফিক্স কার্ড এর উপর ডিপেন্ড করে একটি কালারফুল ইমেজ আপনারা দেখতে পান ।

কম্পিউটার এ কিছু কম্পোনেন্ট আছে, যেগুলো আপনাকে একটি ইমেজ দেখাতে সাহায্য করে, চলুন জেনে নেওয়া যাক নাম গুলো :
১। মাদারবোর্ড
২। প্রসেসর
৩। মেমোরি 
৪। মনিটর

 

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।