কীভাবে?

টরেন্ট কি? কিভাবে টরেন্ট থেকে ফাইল ডাউনলোড করবেন?

টরেন্ট থেকে ডাউনলোড করার আগে জানুন টরেন্ট কি?

টরেন্ট ডাটা/ফাইল ট্রান্সফারের ১ টা প্রক্রিয়া যেটি p2p প্রোটকল ব্যবহার করে।এই প্রক্রিয়ার মাধ্যমে আসল ফাইল ডাউনলোড করার জন্য দরকার একটা .torrent এক্সটেনশন ফাইল এবং টরেন্ট ক্লায়েন্ট।আপনি টরেন্ট ফাইল টা ডাওনলোড করার পরে খেযাল করলে দেখবেন এটা মাত্র কয়েক কিলোবাইট সাইজ। আসলে এখানে মুল ফাইলটা না থেকে আসল ফাইল সম্পর্কে ইনফরমেশন যেমন তার সাইজ, লোকেশন, কিপ্টোগ্রাফিক হ্যাশ,স্টাকচার, সহ অন্যান্য তথ্য থাকে সেটা সঠিক ভাবে বিভিন্ন সোর্স থেকে ডাউনলোড হওয়ার জন্য।

টরেন্ট কি ভাবে কাজ করে?

টরেন্ট কিভাবে কাজ করে সেটা জানার আগে চলুন জেনে নেই ট্রাডিশনাল ডাউনলোড কিভাবে কাজ করে? সাধারনত কোন কিছু ডাউনলোড করতে আমরা ব্রাউজারের মাধ্যমে ওয়েব সাইটে প্রবেশ করি তারপরে ডাউনলোড বাটনে চাপ দিলে সেটা ১টা সার্ভারে রিকোয়েস্ট পাঠায় এবং সার্ভার রিকোয়েস্টটির রিসপন্স করে ডাউনলোড করার মাধ্যমে। এ ব্যবস্থায় সাধারনত ১ টা সার্ভার থাকে এবং একাধিক জায়গা থেকে রিকোয়েস্ট যেতে পারে।

কিন্তু টরেন্ট এভাবে কাজ করে না। টরেন্টে  P2P – Peer to Peer শেয়ারিং পদ্ধতি ব্যবহার করা হয়।টরেন্ট এর ক্ষেত্রে কোন কেন্দ্রিয় নিয়ন্ত্রন ব্যবস্থা থা্কে না। অর্থাৎ এটি ডিসেন্ট্রালাইজস। এখানে প্রতিটি ব্যবহারকারী টরেন্ট ফাইল আপলোড এবং ডাউনলোড দেয়ার মাধ্যমে এটিকে চালানো আরো কার্যকর করে।মুলত মুল ফাইলকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করা হয় এবং সেটা বিভিন্ন যায়গায থাকতে পারে। আর ফাইলটা কিভাবে পাওয়া যাবে/কিভাবে ক্ষুদ্র ক্ষুদ্র অংশ ১ সাথে হয়ে পুর্ন ফাইল হবে সেটা টরেন্টএর ভিতরে লেখা থাকে। এক্ষেত্রে টরেন্ট নেটওয়ার্কে থাকা প্রতিটা কম্পিউটার সার্ভার আবার সেই সাথে ক্লায়েন্ট হিসাবে কাজ করে। অর্থাৎ এই ব্যবস্থায় একাধিক সার্ভার থেকে ফাইলটা ডাউনলোড হয়। ফলে কম ডাউনলোড রিকোয়েস্ট গেলে এবং বেশী সার্ভার থাকলে অতি দ্রুত ডাউনলোড হয়ে যায়।

টরেন্ট থেকে ডাউনলোড করার আগে আপনাকে একটি টরেন্ট ডাউনলোড সফটওয়ার ডাউনলোড করতে হবে, এর জন্য এই লিংক থেকে ইউ টরেন্ট সফটওয়ারটি আপনার মোবাইল , পিসিতে ইনস্টল করে ফেলুন। এখন টরেন্ট সাইটের কোন ফাইল ডাউনলোড করে ফেলুন সহজে।

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।