গাইডলাইন ফটোগ্রাফি

বিনামূল্যে ফটোগ্রাফি শিখুন এবং ফটো বিক্রি করে অনলাইনে আয় করুন ( সম্পুর্ন গাইডলাইন)

ফটোগ্রাফি

আমরা সবাই প্রায় ফটোগ্রাফার !কেও নেশায় আর কেওবা পেশায়! কিন্তু আমরা কি জানি আমাদের তুলা ফটো বিক্রি করে অনলাইনে টাকা ইনকাম সম্ভব! + মোবাইল ফটোগ্রাফি,লাইটরুম,ফটোশপ শিখার খুঁটিনাটি!

যদি না জেনে থাকেন তাহলে স্বাগতম এই পোষ্টে।

অনলাইন ভিবিন্ন সাইট আছে যারা আপনার ফটোটির জন্য আপনাকে ডলার প্রধান করবে। আজকে আমি এই পোষ্টে দেখাবো কিভাবে ফটো সেল করবেন। কিভাবে আদর্শ ফটোগ্রাফার হবেন।

সাইট গুলার সাথে পরিচয় হবার আগে শিখে নেই কিভাবে ভালো ভালো ফটো তুলবেন, এবং কিভাবে তা ফটোশপ ও লাইট রুম দিয়ে এডিট করবেন।

যদি উপরের কাজ গুলা মোটামোটি জানেন অথবা শিখে ফেলুন তাহলে পরিচয় হয়ে নিন নিচের সাইট গুলোর সাথে!

শাটারস্টকঃ আমার সব চেয়ে প্রিয় সাইট! সাইটি ওপেন হবার পর থেকে প্রায় ৩৫০ মিলিয়ন অর্থ প্রদান করেছে বিক্রেতাদের! তাহলে বুঝুন কতটা ট্রাস্টেড! সাইটিতে যখন আপনি কোন ছবি আপলোড করেন তখন আপনি নিজস্ব কপিরাইট রাখেন। এবং আপনার ছবির আকারের উপর ভিত্তি করে আপনার ফটোগুলির বিক্রয়ের মূল্য 30% পর্যন্ত আয় করতে পারবেন।
তো আর দেরী কিসের? শুরু করে দিন!
লিংকঃ http://submit.shutterstock.com/?language=en

আইস্টকফটোসঃ আইস্টক ফটো বিক্রির জন্য বেষ্ট যায়গা! এর এক্সটা সুবিধা হচ্ছে আইস্টক এর রয়েছে বিশ্বের সব চেয়ে জনপ্রিয় ফোরাম! যার ফলে আপনি ফটোগ্রাফার দের সাথে কানেক্টেড থাকলেন এবং বিশ্বের সকল ফটোগ্রাফির আপডেট জানলেন, শিখলেন, বুঝলেন। IStock ছবির জন্য প্রফিট কেবলমাত্র 15% ডাউনলোডের মাধ্যমে শুরু হয়, তবে আপনার ছবিগুলির জনপ্রিয়তার উপর নির্ভর করে এটি 45% বৃদ্ধি করতে পারে। গ্রাহক একটি সাবস্ক্রিপশন “ক্রেডিট” ব্যবহার করে কোনও ফটো কিনলে তবে আয়ের হারগুলি ডিফল্ট হিসাবে 15% হয়।

যদি আপনি iStock ছবিতে একচেটিয়াভাবে আপনার ফটোগুলি বিক্রি করতে ইচ্ছুক হন তবে সাইটটি আপনাকে 22-45% অর্থ প্রদান করবে। এবং আপনি 30 দিনের নোটিস দিলে এই এক্সক্লুসিভটি চুক্তি শেষ হয়ে যাবে।
লিংলঃ http://www.istockphoto.com/

FineArtAmerica আপনি যদি ফটো তুলার সাথে সাথে ভিবিন্ন ডিজাইন জানেন, যেমন টিশার্ট,কাভার, ওয়য়াল পেপার ইত্যাদি… তাহলে FineArtAmerica আপনার জন্য বেষ্ট!
লিংকঃ https://fineartamerica.com/

Snapped4U আপনি যদি ইভেন্ট ফটোগ্রাফার যেমন , বিয়ে বা জন্মদিনের ফটো তুলেন তাহলে আপনার জন্য এই সাইটের বেষ্ট আর কোন সাইট নাই। কারন Snapped4U ইভেন্ট ফটোগ্রাফার দের আলাদা মূল্যায়ন দেয়।

আপনার বিক্রি প্রতিটি ছবির জন্য$ 5 বা তার কম মূল্যের ফটোতে শুধু $ 0.50 চার্জ তারা কমিশন করবে। যদি ছবিটি $ 5 এরও বেশি বিক্রি হয় তবে Snapped4U 10% কমিশন চার্জ করবে।
শুরু করে দিন
লিংকঃ http://snapped4u.com/

ক্যানস্টক ফটোঃ আপনি যদি কোন ঝামেলায় না গিয়ে সহজ ভাবে আপনার ফটো বিক্রি করতে চান তাহলে আপনার জন্য এই সাইটের বিকল্প কিছু নাই! সাইটে প্রথম আপনাকে একটি একাউন্ট ওপেন করতে হবে, এবং শুরুতে আপনার তোলা বেষ্ট ফটো ৩ টি সাবমিট করতে হবে। সাবমিট এর পর তারা আপনার ফটোগুলা দেখে ২৪ ঘন্টার মধ্যে আপনাকে মেইল করবে।
সাইটের আপলোড করার সময় আপনি চাইলে ১০০ এর বেশি ছবি আপলোড করতে পারেন। ছবি আপলোড দেওয়ার সময় অব্যাশই কিওয়ার্ড/ ট্যাগ ইউজ করবেন। যাতে আপনার ছবিগুলা কাস্টমার খুজে পায়। আপনার ছবি বিক্রির উপর ৫০% ও আপনি পেতে পারেন। আপনার একাউন্টে ৫০ ডলার হলে পেপালে তা নিয়ে আসতে পারবেন। ব্যাংকে নিয়ে আসতে হলে ১০০ বা তার উপর হতে হবে।
লিংকঃ http://www.canstockphoto.com/

ফটোলিয়াঃ বাংলাদেশের বেশীরভাগ ফটোগ্রাফার এখানে ছবি বিক্রি করেন  সাইটির প্রধান বিশিষ্ট হলো ফটোলিয়ার রয়েছে ৪ মিলিয়ন+ ক্রেতা! তাই আপনার ফটোটি এপ্রুভ হলে বিক্রির সম্ভাবনা অনেক বেড়ে যায়।

শুরু করে দিন । লিংকঃ http://www.fotolia.com/

আশা করি বুঝতে পেরেছেন, না বুঝলে কমেন্ট করুন না হলে আমাদের গ্রুপে পোস্ট করুন।

 

কিছু কথাঃ মনে রাখবেন একটি ফটো একবার এপ্রুভ হলে সেটার ইনকাম আজীবন!
যেই ছবি আপলোড দিবেন সেটি অব্যাশই নিজের তোলা দিবেন, ডাউনলোড করা ফটো কখনোই আপলোড দিবেন না।
ছবির কোয়ালিটির উপর নজর রাখবেন।
ছবি আপলোড এর সময় ট্যাগ/শিরোনাম/কিওয়ার্ড অব্যশই দিবেন। এইগুলা দিলে বিক্রি অনেকটা বেড়ে যায়।
আপলোড এর পর কুইক বিক্রির জন্য ফটো সেল গ্রুপ গুলাতে লিংক শেয়ার দিতে পারেন।

কমন প্রশ্ন?
ক্যামেরা নাই, মোবাইল দিয়ে পারবো?

মোবাইল দিয়ে তুললে হয়তো সাইজে কিছুটা সমস্যা হবে! কিন্তু ছবির সাবজেট লাইট ঠিক থাকে অব্যাশই আপনি পারবেন।

কি রকম ছবি দিবো?
নিজের কাছে যেটা মনে হবে এটা অন্যের কাজে আসবে, সেটাই দিন!

খুব বেশী এডিট করবো?
অব্যাশই না! ঝাকা নাকা এডিট না করে নরমাল এডিট দিলে বিক্রির চ্যান্স বেশী! কারন মানুষ এডিট কিনবে না, ফটো কিনবে।

কিভাবে টাকা পাবো?
ডলার আনতে পেপাল অথবা যে কোন মাস্টারকার্ড ব্যাবহার করুন।

লিখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন, নতুন কিছু জানতে সফল ফ্রিল্যান্সার গ্রুপে জয়েন করুন।

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।