আমরা যারা ফ্রিল্যান্সিং’র সাথে জড়িত আছি তারা সবাই ফাইভারের নাম জানি বা শুনেছি এবং অনেকে কাজ করি! বর্তমান সময়ে ফ্রিল্যান্সাদের জন্য সব চেয়ে বড় সাইট গুলোর মধ্যে একটি সাইট ফাইভার। এখানে অনেকে যেমন সফল হয়েছে থেমনি অনেকে ব্যার্থ হচ্ছে। ফাইভার যখন নতুন ছিলো তখন তাদের রুলস এতো কড়া ছিলো না, কিন্তু দিন যাবার সাথে সাথে তাদের রুলস গুলো অনেক কঠিন হয়ে পরেছে এবং নতুন অনেকে কাজ পান না। তাই আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো ফাইভারে বিকল্প কিছু সাইট নিয়ে ।

শুরুতেই একটা কথা বলি ” নতুন যে কেও মার্কেটে আসলে আপনাকে যত অফার সাপুর্ট দিবে পুরাতন কেও কিন্তু আপনাকে এতটা অফার বা সাপুর্ট দিবে না”

আমি বলতেছি না আপনাকে ফাইভার ছেড়ে ঐ সাইট গুলাতে কাজ করুন, তবে নতুন কিছু চেষ্টা করলে দুষের কিছু নয়। কারন সবাই যায়গায় সফল নয়। কেও আপওয়ার্কে কেও ফ্রিল্যান্সারে কেও বা গুরুতে আবার কেওবা ফাইভারে। সুতরাং আমি এখন কিছু নতুন সাইটের সাথে পরিচয় করিয়ে দিবো দেখুন তো জীবন বদলে যায় কিনা।

সাইটে কাজ করার আগে অব্যশই নিজের স্কিল আপগ্রেড করবেন, কারন কাজ না জানলে আপনি কোথাও সফল হতে পারবেন না।

FreeeUp

Freeeup

ফ্রিআপ ২০১৫ সালে চালু হয়, এরপর তারা আপওয়ার্ক এবং ফাইভারের মত সমান তালে কাজ করে যাচ্ছে। তাদের সাইটে একাউন্ট করা অনেক কষ্টের। অর্থাৎ এখানে একাউন্ট করতে আপনাকে সিভি সহ সব কিছু এড করতে হবে। তবে এখানে ঠিকমত একটিভ থাকলে অনেক কাজ পেতে পারেন।

SEOClerks

seoclerks

যারা SEO বা ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করেন বা করতে চান তাদের জন্য বেস্ট ওয়েবসাইট এসইও ক্লার্ক। এখানে আপনি ডিজিটাল মার্কেটিং কিনতে এবং বিক্রি করতে পারবেন কম মুল্যে।

Truelancer

এই সাইটটি ও অনেক জনপ্রিয় ফাইভার আপওয়ার্কের মত। হয়তো অনেকে নাম শুনেছেন। যদি আপনি অনান্য সাইটে ব্যান বা ব্লক হয়ে থাকেন তাহলে এই সাইটে কাজ করতে পারেন।

truelancer

এখানে আপনি ডিজিটাল মার্কেটিং ,গ্রাফিক্স ডিজাইন সহ আরো অনেক কিছু নিয়ে কাজ করতে পারবেন।

Twine

এটি একটি ইন্ডিয়ান ওয়েবসাইট, সাইটের মাসিক ভিজিটর ৩ লক্ষের কাছাকাছি।

twine

আপনি ফ্রিতেই আপনার যে কোন সার্ভিস বিক্রি করতে পারবেন।

আরেকটি সাইটের সাথে পরিচয় করিয়ে দেই সেটি হলো গিগবাকস এই সাইটটিকে ফাইভারের মামাত ভাই বলতে পারেন , এটি হুবুহ ফাইভারের মতই, হয়তো স্কিপট কপি করছে। গিগবাক্সে অনেক বাংলাদেশী কাজ করতে পারে। আপনি ও দেখতে পারেন।

বিদ্রঃ আমি উপরের লিস্টে আপওয়ার্ক/ফ্রিল্যান্সার/গুরু/ এর মত সাইট গুলো কে রাখি নাই, কারন ঐ সাইটের নাম সবাই জানেন এবং চিনেন, তবে টপ ক্লাস ফ্রিল্যান্সিং সাইট নিয়ে আমাদের আরেকটি পোস্ট আছে। ফ্রিলান্সিং’র জন্য সেরা ওয়েবসাইট সমুহ সেটা দেখতে পারেন।
ভালো লাগলে বন্ধুদের শেয়ার করতে পারেন।

অহ হ্যা আমাদের কিন্তু সকল ফ্রিল্যান্সারদের নিয়ে প্রথম মিটাপ হচ্ছে ফ্রেবুয়ারি মাসের ২৮ তারিখ, সেখানে দেশ সেরা অনেক ফ্রিল্যান্সার’রা আসতাছে এবং সেখানে আপনাদের জন্য হেল্পফুল রিসোর্সের ব্যাবস্থা থাকবে। 
আরো জানতে বা টিকেট কিনতে ভিজিট করুন 

লাইক দিন আমাদের পেইজে

জয়েন করুন গ্রুপে

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Comment (1)

  1. ripaakther
    এপ্রিল 19, 2020 জবাব

    আমি কীভাবে গ্রাফিক ডিজাইন শিখতে পারব ?

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।