ফ্রিল্যান্সারদের জন্য বিশ্বে হাজার হাজার ওয়েবসাইট রয়েছে, আমরা এই পোস্টে চেষ্টা করবো সেরা ৯ টি সাইট নিয়ে ব্যাসিক আলোচনা করার। আমরা টপ কিছু সাইটের লিস্ট দিয়েছি, কিছু সাইট বাদ পরেছে সেগুলা সেকেন্ড পার্টে দেওয়ার চেষ্টা করবো। 

fiverr:

বর্তমান সময়ে সারা বিশ্বের বিশেষ করে বাংলাদেশে জনপ্রিয় ওয়েব সাইট হচ্ছে ফাইবার।এটি ২০১০ সালে যাত্রা শুরু করে খুব দ্রুত জনপ্রিয়তা পায়।ফাইভার শুরুতে ফাইভ ডলারের কাজের জন্য বিখ্যাত ছিলো। তাই এর নাম হয় ফাইভার, কিন্তু বর্তমানে ফাইভারে ৫০০০ ডলারের ও কাজ পাওয়া যায়।  ফাইভার একটু অন্যরকম ভাবে কাজ করে, যেমন ফাইভারে আপনি অফার করবেন ক্লাইন্টেকে। উদাহরণ দেই ” ধরুন আপনি লগো ডিজাইন বা যে কোন কিছু জানেন, এখন আপনি ফাইবারে পোস্ট করতে পারেন, ওই পোস্ট কে ফাইভারে গিগ বলে , তাই আপনি গিগ করতে পারবেন যেমন ” আমি ৫ ডলারে বিনিময়ে একটি লগো বানিয়ে দিবো’ আপনার ঐ গিগ যদি কোন ক্লাইন্টের পছন্দ হয় তাহলে সে ওর্ডার করবে আপনার কাছে। তারপর ফাইভারের ম্যাধমে আপনি ক্লাইন্টে কাজটা ডেলিভারি দিবেন। ফাইভার নিয়ে বিস্তারিত এই পোস্টে।

Upwork:

২০১৫ সালে যুক্তরাষ্ট্র থেকে আপওয়ার্ক তাদের কার্যক্রম শুরু করে।তবে ২০১৫ এর আগে odesk নামে পরিচিত ছিল।এখানে ৫০ লক্ষের মতো ক্লায়েন্ট রয়েছে। এবং প্রতি বছর ৩০ লক্ষ মতো জব পোস্ট হয় যেখান থেকে লেনদেন হয় ১ লক্ষ কোটি ডলার এর মতো।
কিভাবে কাজ করে? আপওয়ার্কে আপনি বিড করে কাজ করতে পারবেন, সহজ কথায় বলি ” আপওয়ার্কে একজন ক্লাইন্ট তার একটি প্রজেক্টের জন্য পোস্ট করলো, সেখানে আপনি বিড করে আপনার ঐ কাজের জন্য বাজেট/সময় ইত্যাদি দিতে পারবেন। যদি ক্লাইন্ট আপনাকে পছন্দ করে তাহলে ক্লাইন্টের প্রজেক্টটি আপনি করতে পারেব। তবে যদি আপনি নতুন হয়ে থাকেন তাহলে শুরুতে আপওয়ার্ক না চেষ্টাই করা ভালো।

Freelancer:

ফ্রিল্যান্সার নামের সাথেই এই সাইটের নাম, সুতরাং এই সাইটে যে ফ্রিল্যান্সাররা যে কোন কাজ করতে পারে, আপওয়ার্কের মত এখানে ও বিড করতে পারবেন কাজে, তবে ফ্রিল্যান্সারে কনটেস্ট সিস্টেম রয়েছে। যেমন কোন ক্লাইন্ট একটি প্রতিযোগিতা দিলো ১০ ডলারের বিনিময়ে। সেখানে আপনি অংশগ্রহন করতে পারবেন , এবং আপনি যদি জিতে চান তাহলে ওই ১০ ডলার পেয়ে যাবেন।
ফ্রিল্যান্সার ডট কম নিয়ে বিস্তারিত এখানে।

 

Toptal :

যুক্তরাষ্ট্রের সিলিকন ভেলি থেকে কার্যক্রম চালানো toptal ২০১০ সালে যাত্রা শূরু করে।বাংলাদেশে ততটা জনপ্রিয় না হলে পৃথীবির অন্যান্য দেশে বেশ জনপ্রিয় এই ফ্রিলান্সিং সাইট। এখানে শুধুমাত্র অত্যান্ত দক্ষ ফ্রিলান্সারা কাজ করার সুযোগ পেয়ে থাকে।

 

99 design:

গ্রাফিক্স ডিজাইনারদের জন্য বর্তমান সময়ের সেরা সাইট, এখানে মূলত কন্টেস্ট দেওয়া হয়। ৯৯ ডিজাইনে প্রতিমাসে বেস্ট ডিজাইনার এওয়ার্ড দেওয়া হয়, সুতরাং গ্রাফিক্স ডিজাইনারদের আস্তানা বলা যায় ৯৯ ডিজাইনকে ।

 

Envato:

এটি মূলত একটি বহুমুখী কোম্পানি। এনভান্টোর আন্ডারে রয়েছে থিমস ফরেস্ট ( যেখানে আপনি থিমস বিক্রি করতে পারবেন) , গ্রাফিক্স রিভার ( যেখানে আপনি গ্রাফিক্স ডিজাইনের সকল আইটেম বিক্রি করতে পারবেন) ।
এনভান্টো নিয়ে বিস্তারিত পড়ে আসুন এখান থেকেঃ

DesignCrowd:

এটি ৯৯ ডিজাইনের মত কাজ করে, তবে এখানে আপনি আপনার প্রোটফলিও রাখতে পারবেন।

Guru:

গুরু ফ্রিলান্সারের মত একটি ওয়েবসাইট, এখানে আপনি যে কোন রকমের কাজ পেতে পারেন।

১০.Prople par hour:

নাম শুনেই বুঝতে পেরেছেন এটার কাজ কি, এই সাইটে ঘন্টা অনুযায়ী কাজ করা হয়, এখানে আপনি ছোট ছোট সকল কাজ করতে পারবেন, যেমন ডাটা এন্টি ইত্যাদি।

কাজের ধরন: যে কোন ধরনের কাজ।

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Comment (1)

  1. ফাইভারের বিকল্প কি?? - সফল ফ্রিল্যান্সার
    ফেব্রুয়ারী 23, 2020 জবাব

    […] ফ্রিল্যান্সিং’র জন্য সেরা 9 টি ওয়েবস… […]

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।