ডোমেইন হোস্টিং

বিশ্বস্ত হোস্টিং কোম্পানি চেনার ৬টি উপায়

বিশ্বস্ত হোস্টিং প্রোভাইডার চিনার উপায়

সফল ফ্রিল্যান্সার ওয়ান পয়েন্ট জিরো মিটাপে ডোমেইন হোস্টিং নিয়ে কথা বলেছিলেন কোড ফর হোস্টের প্রতিষ্ঠাতা মোস্তাফা কামাল, সেখানে তিনি ৬ টি কারন উল্যেখ করেছিলেন বিশ্বস্ত হোস্টিং প্রোভাইডার চিনার। আজকে তিনি গ্রুপে পোস্টটি সবার জন্য করেছেন হুবুহ নিচে তুলে ধরলাম।

চলুন দেখে নেয়া যাক কিভাবে বিশ্বস্ত হোস্টিং প্রোভাইডার চিনবেন।

১। কোম্পানির বয়সঃ কোম্পানির বয়স কেমন সেটা দেখে নিন। যদি ৩ বছর বা আরও বেশী পুরাতন হয়, সেটিকে বিশ্বস্ত বলা যায়। হোস্টিং প্রোভাইডারের ডোমেইনের হুইজ লুকআপ করে বয়স দেখে নিতে পারেন। তবে, যদি তারা মাঝপথে ডোমেইন চেঞ্জ করে থাকে, তাহলে এখানে সঠিক হিসাব আসবেনা।

২। নিবন্ধন স্ট্যাটাসঃ যারা নিজেদেরকে কোম্পানি হিসেবে পরিচয় দেয়, সেগুলো অবশ্যই কোম্পানি হিসেবে নিবন্ধিত থাকতে হবে। আপনি এটি সহজেই যাচাই করতে পারেন যে উক্ত কোম্পানিটি নিবন্ধিত কিনা। এজন্যঃ app.roc.gov.bd এই লিঙ্কে যান। Search Entity Name এ ক্লিক করে টাইপ থেকে Company সিলেক্ট করুন এবং কোম্পানির নাম লিখে সার্চ করুন (এরকমঃ https://prnt.sc/r9r45h)। যদি কোম্পানিটি নিবন্ধিত হয়, তাহলে তার নাম এবং রেজিস্ট্রেশন নাম্বার আসবে (এখানে দেখুনঃ https://prnt.sc/r9r4ap)। যদি এটি না আসে, তাহলে ধরে নিবেন যে এটি রেজিস্টার্ড কোম্পানি নয়।

৩। WHMCS License: বেশীরভাগ হোস্টিং প্রোভাইডার WHMCS প্ল্যাটফর্ম ব্যবহার করে। আপনি দেখে নিতে পারেন যে তারা কি এটির লাইসেন্স ভার্শন ব্যবহার করছে, নাকি ক্র্যাক ব্যবহার করছে। এটি যাচাই করার জন্য whmcs.com এ যাবেন এবং লাইসেন্স ভেরিফাই এ গিয়ে ঐ কোম্পানির ডোমেইন লিখে সার্চ করুন। যদি অথরাইজড আসে, তাহলে ধরে নিবেন যে এরা বিশ্বাসযোগ্য এবং বৈধভাবে এর লাইসেন্স ব্যবহার করছে (এরকম আসবেঃ https://prnt.sc/r9r4i6)।

আর যদি এরকম আসেঃ https://prnt.sc/r9r4oz তাহলে সেটিকে এড়িয়ে যাওয়াটা ভালো।

৪। হোস্টিং প্যানেল লাইসেন্সঃ আপনার হোস্টিং প্রোভাইডার আপনাকে যে সার্ভার থেকে হোস্টিং দিচ্ছে, সেটির কন্ট্রোল প্যানেল যেমন সিপ্যানেলের লাইসেন্স বৈধ কিনা, তা নিশ্চিত হওয়া খুবই গুরুত্বপুর্ন। যদি, তারা এর বৈধ লাইসেন্স ব্যবহার না করে, তাহলে জেনে রাখবেন যে এদের কাছে আপনার ডাটা একদমই নিরাপদ নয়। এরজন্য, যাদের কাছ থেকে হোস্টিং ক্রয়ের ইচ্ছা পোষণ করছেন, তাদের বলুন যে আমাকে যে সার্ভার থেকে হোস্টিং দিবেন বা এই মুহুর্তে অমুক প্যাকেজের জন্য যে সার্ভার থেকে হোস্টিং দিচ্ছেন সেটার আইপি এড্রেসটা আমাকে দেন। প্রোভাইডার আইপি দিয়ে দেবে। যদি দিতে না চায়, তাহলে ধরে নিবেন যে এখানে ঝামেলা আছে।

আর যদি আইপি দেয়, তবে verify.cpanel.net এ যান এবং ঐ আইপি সার্চ করুন। এরপর সার্চে যদি স্ট্যাটাস Active শো করে, তাহলে ঠিক আছে (এরকমঃ https://prnt.sc/r9r4wm)। আর যদি এক্সপায়ারড শো করে (https://prnt.sc/r9r516), তাহলে ধরে নিবেন যে এরা বিশ্বস্ত নয় এবং এদেরকে অবশ্যই অবশ্যই এড়িয়ে যাবেন।

আর হ্যাঁ, শুধুমাত্র সিপ্যানেল সার্ভার চেক করতে পারবেন এই সাইট থেকে। যদি সার্ভারটি সিপ্যানেল না হয়ে ডাইরেক্টএডমিন হয়, তাহলে চেক করতে পারেন একইভাবে এই সাইট থেকে license.directadmin.com

(ভ্যালিড হলে এরকম আসবেঃ https://prnt.sc/r9r58y)

৫। সোসাইটি কানেকশনঃ এই মুহুর্তে বাংলাদেশে ২টি আইটি বিষয়ক একদম Well-known সোসাইটি রয়েছে। একটি বেসিস এবং আরেকটি BDHPA. আপনি এই সোসাইটিগুলোর ওয়েবসাইট ঘেঁটে দেখতে পারেন যে আপনি যে কোম্পানি থেকে সার্ভিস নিতে চাইছেন তারা লিস্টেড আছে কিনা। যদি থাকে, তাহলে তাদের গ্রহণযোগ্যতা আরেকটু বেড়ে গেলো।

৬। স্থানীয় অনলাইন পেমেন্ট গেটওয়েঃ বাংলাদেশী বেশ কিছু স্থানীয় অনলাইন পেমেন্ট গেটওয়ে রয়েছে। যেমনঃ SSLCommerz, WalletMix, Portwallet ইত্যাদি। যখন দেশী কোন কোম্পানি থেকে অর্ডার করছেন, তখন অর্ডারের সময়েই দেখতে পারবেন যে এই কোম্পানি কোন স্থানীয় পেমেন্টগেটওয়ে ব্যবহার করছে কিনা। এখানে প্রশ্ন থাকতে পারে যে পেমেন্টগেটওয়ের সাথে বিশ্বস্ততার কি সম্পর্ক?

হ্যাঁ, খুবই ভালো একটি সম্পর্ক রয়েছে। আর সেটি হচ্ছে, একটি বিজনেস বা কোম্পানিকে পেমেন্টগেটয়ে দেবার আগে ভালো মতোই যাচাই বাছাই করে নেয় পেমেন্টগেটওয়ে প্রোভাইডার।

এখানে উল্লিখিত ৬টি অপশনের মধ্যে যে কোম্পানিতে যতো বেশী হ্যাঁ-বোধক মিল পাবেন, ঐ কোম্পানি ততোবেশী বিশ্বস্ত।

আশাকরি এখন থেকে তুলনামূলক বিশ্বস্ত হোস্টিং প্রোভাইডার চিনতে আর কোন অসুবিধা হবেনা কারো।

Mostafa Kamal

Founder- CodeForHost

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।