ওয়ার্ডপ্রেস

500 Internal Server Error সমস্যার কারণ ও সমাধান ।

আমরা যারা WordPress Beginner তাদের থিম কাস্টমাইজেশনের ক্ষেত্রে বা ওয়েবসাইট এ কাজ করতে গিয়ে বিভিন্ন রকমের কমন কিছু সমস্যা দেখা দিয়ে থাকে। আজ থাকছে সেইসকল সমস্যার সমাধান বিষয়ক পোস্টের প্রথম পর্ব ।

আজকের পর্বে আলোচনা করবো “500 internal Server error” সমস্যাটির কারন ও তার সমাধান নিয়ে  ।

 

সম্ভবত সবচেয়ে বিভ্রান্তিকর ওয়ার্ডপ্রেস ত্রুটিগুলোর মধ্যে প্রাথমিকভাবে যেটি আসে সেটি হলো “Internal Server Error” বা  কখনো কখনো “500 internal Server error”.

আপনার ওয়েবসাইটে কোনোপ্রকার ত্রুটি থাকলেই সাধারণত এই সমস্যাটি উপস্থিত হয় তবে সার্ভারটি কোথায় সমস্যা তা এই মেসেজে বলাও থাকেনা বা খোজে বের করাও কষ্টসাধ্য হয়ে যায় । তাই আজকে আমরা এই সমস্যাটির সমাধানের কিছু তালিকা নিয়ে এসেছি ,আশা করি এই সমাধানগুলোর যেকোনো একটি আপনার সমস্যাটির সমাধানে সাহায্য করবে  ।

তো চলুন শুরু করা যাক  ।

প্রথমেই আমরা জানবো ,কেন500 Internal Server errorএই সমস্যাটি আপনার WordPress সাইটে দেখা দেয় ?

Internal Server Error” or “500 Internal Server Error” সমস্যাটি যে শুধু WordPress সাইটেই হয়ে থাকে হয়ে থাকে এমনটি নয়  । এটি ওয়েব সার্ভারে চলমান যে কোনও ওয়েবসাইটের সাথেই ঘটতে পারে। এই ত্রুটির জেনারিক প্রকৃতির কারণে এটি ডেভেলপারকে কোথায় সমস্যা বা কিজন্য সমস্যা কিছুই বলে না।
ওয়ার্ডপ্রেসে “Internal Server Error” প্রায়শই Plugin বা Theme ফাংশনগুলির কারণে ঘটে থাকে । ওয়ার্ডপ্রেসে “Internal Server Error” সমস্যাটির অন্যান্য সম্ভাব্য কারণগুলি হলো:  corrupted .htaccess file and PHP memory limit.
আমরা আরোও দেখে থাকি যে “Internal Server Error” সমস্যাটি কেবল এডমিন প্যানেলে লগিনের সময় দেখা যায় কিন্তু ওয়েবসাইটের বাকি সব কিছুই ঠিকঠাক থাকে।

তো এবার আসুন একবার দেখে নেওয়া যাক কীভাবে ওয়ার্ডপ্রেসে Internal Server Error”  সমস্যাটির সমাধান করা যায়ঃ

1.Checking for Corrupted .htaccess File

Internal Server Error সমস্যাটির সমাধানের সময় আম্যাদের প্রথম যে কাজটি করতে হবে সেটি হলো Corrupted .htaccess File চ্যাক করা । এজন্য আপনি main .htaccess ফাইলটিকে .htaccess_new অথবা অন্য যেকোনো নামে Rename  করে নিতে পারেন  । এই কাজটি করার জন্য আপনাকে আপনার FTP account এ লগিন করে নিতে হবে অথবা আপনি আপনার হোস্টিং সিপ্যানেল ড্যাশবোর্ড থেকে File Manager  এ যেতে হবে  । আপনি যখন File manger ফোল্ডারটিতে যাবেন সেখানে আপনি wp-admin,wp-content এবং wp-includes ফোল্ডারের পাশাপাশি সেইম ডিরেক্টরিতে আপনি .htaccess file টিও দেখতে পাবেন।

 .htaccess file টি Rename করার পর আপনি আপনার সাইটটি ভিজিট করে দেখুন সমাধান হয়েছে কিনা । যদি সমাধান হয়ে থাকে তাহলে অবশ্যই বাহবা পাওয়ার যোগ্য ,কেননা আপনি Internal Server Errorসমস্যাটির সমাধান করেছেন।
অন্য কিছু করার আগে আপনি WordPress Admin Panel থেকে  Settings » Permalinks  যান এবং কোনোকিছু চেঞ্জ না করে Save button এ ক্লিক করুন । এটি আপনার সাইটে কোনো 404 Error যাতে না আসে সেজন্য নতুনভাবে পিউর একটি .htaccess File  বানাবে ।
এখন আপনার সাইটটি আবার চ্যাক করুন । যদি তারপর ও আপনার সমস্যাটির সমাধান না হয়ে থাকে তাহলে পরবর্তী ধাপগুলো অনুসরণ করুন ।

2. Increasing the PHP Memory Limit

কখনো কখনো Internal Server Errorসমস্যাটি আপনার PHP Memory Limit শেষ বা কমে যাওয়ার কারনে হতে পারে । যদি আপনি আপনার এডমিন প্যানেলে লগিন করার সময় বা কোনো ইমেজ আপলোডের সময় Internal Server Errorসমস্যাটির সম্মুখীন হয়ে থাকেন ,তাহলে নিম্নোক্ত পদ্ধতিতে আপনি আপনার সাইটের PHP Memory Limit বাড়িয়ে নিতে পারেনঃ
১. Php.ini নামের একটি blank text file বানান ।

২. “Memory=64MB” কোডটি সেখানে Paste করুন ।

৩. ফাইলটি Save  করুন ।

৪ FTP account  এ লগিন করে ফাইলটি আপনার সাইটের  /wp-admin/ ফোল্ডার এ আপলোড করুন ।

অনেক ইউজারের মতামত আছে যে উপরের পদ্ধতিটি তাদের সমস্যা সমাধানে অনেক কার্যকর  হয়েছে ।
এ পদ্ধতিটি একটি সাময়িক সমাধান ,এটির মাধ্যমে আপনার সাইটের সমস্যা সমাধান হলেও আপনাকে খুজতে হবে যে আপনার সাইটের কোন সমস্যাটির জন্য Memory Limit কমে যাচ্ছে  ।

এই কোডটি খুব ই সাধারণ একটি কোড ,আমি পরামর্শ দিবো আপনি সঠিক সমাধানটি খুজে বের করার জন্য আপনার WordPress Web Hosting Company এর  সাথে যোগাযোগ করুন ।

যদি Increasing the PHP Memory Limit আপনার সমস্যাটির সমাধান না হয়ে থাকে,তাহলে আপনি আরোও কিছু পদ্ধতিতে চেষ্টা করতে পারেন ।

3.Deactivate all Plugins

উপরের কোনো পদ্ধতিই যদি আপনার সমাধান না আনতে পারে তাহলে এটি আপ্নার সাইটের প্লাগিন সমস্যা হতে পারে । হয়ত কোনো একটি প্লাগিন সঠিকভাবে কাজ করছেনা ।
এজন্য আপনি আপনার সাইটের সবগুলা প্লাগিন Deactivate করে দেখতে পারেন ,আশা করি সমাধান পেয়ে যাবেন । এ কাজটি করার জন্য আপনাকে সাইটের হোস্টিং থেকে সিপ্যানেলের File Manager এ যেতে হবে ,তারপর public_html থেকে wp-content এ যান ওখানে Plugins নামে Folder পাবেন । ওই ফোল্ডারটিকে Plugins.deactivate অথবা অন্য যেকোনো নামে Rename করে নিন ।

তারপর আপনার সাইটটি চ্যাক করে দেখুন ,সমাধান হয়ে কি  না । যদি সমাধান হয়ে থাকে তাহলে আপনি আবার Plugins.deactivate ফোল্ডারটিকে Plugins এ Rename করে নিন , তারপর সাইটের Dashboard থেকে Plugins  এ গিয়ে এক এক করে সবগুলা প্লাগিন একটিভ করে দেখুন কোন প্লাগিনটায় সমস্যা ওটা Deactivate/Delete করে রাখুন । ব্যাস

4. Re-uploading Core Files

Deactivate Plugins method টিতে যদি আপনার সমস্যাটির সমাধান না হয়ে থাকে তাহলে আপনাকে  wp-admin এবং wp-includes folder দুটিকে নতুন করে fresh WordPress install থেকে Reupload করতে হবে ।এটি আপনার সাইটের কোনো তথ্যের পরিবর্তন বা আপসারণ করবেনা বরং যদি কোনো corrupted File থেকে থাকে সেটিকে সল্ভ করবে।

এই কাজটি করার জন্য আপনাকে প্রথমে এই লিংকটিতে যেতে হবে । তারপর একটু নিচের দিকে Download WordPress 5.4.2 এ ক্লিক করে ডাউনলোড করে নিতে হবে।

আপনি দেখবেন আপনার পিসিতে WordPress-5.4.2.zip নামের একটি ফাইল ডাউনলোড হয়েছে । আপনি এটিকে extract করলে ভিতরে WordPress Folderwp-admin, wp-includes folders পাবেন ।
এবার আপনার ওয়েবসাইটের সিপ্যানেল থেকে .public_html এ গিয়ে wp-admin, wp-includes folders খুজে বের করুন এবং দুটি ফোল্ডার ই সিল্কেট করে আপনার সাইটের সিপ্যানেলের রুট ফোল্ডারে (.public_html) এ Upload করে দিন  ।  তারপর পপআপ এ আপনাকে জিজ্ঞেস করা হবে যে আপনার এই Folder গুলো already exist এবং আপনি overwrite করতে চান কিনা ।

আপনি Overwrite এবং always use this action option দুইটি select করে OK দিন ।
তখন আপনার আগের ফাইলগুলা Replace  হয়ে যাবে এবং যদি আগে কোনো corrupted file থাকে সেটা Fix হয়ে যাবে আশা রাখি ।

5.Contact With Your Hosting Provider

উপরিল্লিখিত একটা পদ্ধতিও যদি আপনি সফল্ভাবে প্রয়োগ করতে না পারেন বাঁ প্রয়োগের পর ও যদি আপনার সমস্যাটির সমাধান না হয় ,তাহলে  আপনি আপনার সাইটের Hosting Provider Company র সাথে যোগাযোগ করতে পারেন  । তারা অবশ্যই আপনাকে এ ব্যাপারে হেল্প করে থাকবে  ।

আজকের মতো এ পর্যন্তই আগামীতে কথামতো নতুন কোনো টপিকে নতুন কোনো সমস্যা ও সমাধান নিয়ে । সে পর্যন্ত ভালো থাকুন,সুস্থ্য থাকুন  ।

আর WordPress Related বিভিন্ন সমস্যা,সমাধান বা অন্যান্য টপিকে বাংলায় টিউটোরিয়াল পেতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন  ।

Md Sanuar Mahmud

Author

Md Sanuar Mahmud

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

জানেন তো আগামী ২ তারিখ শুরু হবে আমাদের কমপ্লিট SEO এবং এফিলিয়েট মার্কেটিং কোর্স! সেখানে প্রথম ১০০ জনের জন্য থাকবে স্পেশাল ডিসকাউন্ট!

নিজেকে ভাগ্যবান হিসাবে দেখতে চান?  তাহলে আর অপেক্ষা কেনো? যদি কোর্সটি করতে চান এবং নিজেকে প্রথম ১০০ জনের মধ্যে দেখতে চান তাহলে এখনি ইমেইল দিয়ে দিন!