মিটাপ

কেমন ছিলো সফল ফ্রিল্যান্সার ১ পয়েন্ট জিরো মিটাপ?

রাজধানী ঢাকায় প্রায় ১৫০ জনের বেশি স্বপ্নবাজ তরুণ তরুণীদের কে নিয়ে সফল ফ্রিল্যান্সারের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হল সফল ফ্রিল্যান্সার মিটআপ ১.০।

বাংলাদেশের মত দেশ যেখানে প্রায় ৪৭% শিক্ষিত জনগোষ্ঠী বেকার, প্রতিনিয়ত চাকরির বাজারে হিমশিম খাচ্ছে এই শিক্ষিত বেকার। পর্যাপ্ত চাকরির ক্ষেত্র তৈরি হয় না, সেখানে বিকল্প পেশা হিসেবে সম্মানজনক অবস্থায় আছে ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং খুবই গুরুত্বপূর্ণ এবং সম্ভাবনাময় হয়ে ওঠছে প্রত্যেকের কাছে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে পেশা হিসেবে দেশে এখনও ফ্রিল্যান্সিংকে স্বীকৃতি না দেওয়ায় ফ্রিল্যান্সিং শেখার জন্য সার্পোট মিলছে না পরিবার থেকে ও। একটি ভালোমানের কোর্স করতে গেলে সেটি অনলাইনে হোক আর অফলাইনে কম বেশি টাকার প্রয়োজন হয় যা সবার থাকে না। এখানে শুধু টাকাই নয় বরং মুখ্য বিষয় হচ্ছে কিছু অসাধু মানুষ যারা ভূল ধারণাকে পুজি করে গড়ে তুলেছে প্রতারণার ব্যবসা। আর এই প্রতারণার ফাদে পড়ে হতাশ হচ্ছে প্রচুর মানুষ। আর এই প্রতারণা পাল্লায় পড়ে হতাশায় আক্রান্ত বা যারা এখনো ফ্রিল্যান্সিং শুরু করেননি বা করতে চাচ্ছেন কিন্তু ভালো গাইডলাইন পাচ্ছেন না কিংবা পেইড কোর্স করার টাকা নিয়ে চিন্তিত তাদের পাশে দাড়াতে অনলাইনে বিনামূল্যে ফ্রিল্যান্সিং কাজ শেখানোর লক্ষে প্রতিষ্ঠিত হয় সফল ফ্রিল্যান্সার। আমরা সফল ফ্রিল্যান্সার মুলত অনলাইনে থাকা বিভিন্ন রিসোর্স আপনাদের জন্য সংগ্রহ করি যা টাকার বিনিময়ে না দিয়ে ফ্রিতেই দেই। সেই সাথে আপনাদের সঠিক গাইডলাইন দেওয়ার চেষ্টা করি। আর এই প্লাটফর্ম থেকে আপনি আপনার পছন্দের যেকোন বিষয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন যা সম্পূর্ণ বিনামূল্যে। যারা এই ফ্রিল্যান্সি ক্যারিয়ারে সফল তাদের সফল হওয়ার পেছনের গল্প আর কিভাবে নতুনরা সফল হতে পারে এই লক্ষে সফল ফ্রিল্যান্সারের উদ্যোগে আয়োজন করা হয় সফল ফ্রিল্যান্সার ১.০ মিআপ।

উক্ত ইভেন্টে স্পিকার এন্ড গেষ্ট হিসেবে উপস্থিত ছিলেনঃ সোহাগ হোসাইন (বাংলাদেশের সব চেয়ে বড় গ্রাফিক্স ডিজাইন গ্রুপের ফাউন্ডার এবং একজন সফল গ্রাফিক্স ডিজাইনার), সাইদুর রহমান সেতু (ওয়েব ডেভলোপার এক্সপার্ট), ফয়সাল মোস্তাফা (VISER X এর সিইও এবং এসইও ও এফিলিয়েট মার্কেটিং এক্সপার্ট), সোহাগ মিয়া (বাংলাদেশের জনপ্রিয় গ্রুপ দ্যা টেক ডক্টরের প্রতিষ্ঠাতা), টিংকার জান্নাত মিম (পপ অফ কালার এবং পপ অফ হুপের প্রতিষ্ঠাতা), এমরাজিনা খান (পেওনিয়র বাংলাদেশে ব্রান্ড এম্বাসেডর), মোশারফ রুবেল (জাভা নিয়ে বাংলাদেশের সব চেয়ে জনপ্রিয় বই মাস্টারিং জাভার লেখক), মোস্তোফা কামাল (বাংলাদেশের অন্যতম জনপ্রিয় হোস্টিং কোম্পানি কোড ফর হোস্টের প্রতিষ্ঠাতা), মামুনুর রশিদ (গ্রুপ লিডার এড কোওয়ার্ক), আরাফাতুল ইসলাম আকিব (স্টার্টাপ চট্রগ্রামের প্রতিষ্ঠাতা এবং হেড অফ মার্কেটার এড খাস ফুড), স্বাধীন খাঁন (একজন সফল গ্রাফিক্স ডিজাইনার), শহিদুল ইসলাম (স্কুল অব ইন্জিনিয়ারের প্রতিষ্ঠাতা), কাশিম উদ্দিন মাছুম (সফল ফ্রিল্যান্সারের প্রতিষ্ঠাতা, মূলত যার হাত ধরেই সফল ফ্রিলান্সারের যাত্রা শুরু একজন সফল ফ্রিল্যান্সার), মাহমুদুল হাসান খান (সফল ফ্রিল্যান্সারের পরিচালক এবং প্রতিষ্ঠাতা) এবং মোঃ জাহাঙ্গীর আলম (সফল ফ্রিলান্সারের ওয়েব ডিজাইনার এবং ফাউন্ডিং মেম্বার)।

উক্ত ইভেন্টে স্পন্সনর হিসেবে ইভেন্টিকে সফল করার জন্য পাশে ছিলেনঃ

টাইটেল স্পন্সর- Code For Host Inc. গোল্ড স্পন্সর- XeonBD, Doorgator, সিলভার স্পন্সর- Web Cloudex, Nobin IT, Dhaka IT, Rabbul Hasan, Provat Housing LTD, Dhaka Boss. ফুড পার্টনার- Informatic Lab, Khaas Food, গিফট স্পন্সর- Business Globalizer, Deshi Web Host, Fantasy Host BD, Invent Crafts, Host Dokan, MiM SMS, Innovadeus Pvt. Ltd. ইয়ুথ পার্টনার- Youth Career Institute, KoWork.

 

সফল ফ্রিল্যান্সার টিমের সাথে কথা হলে তারা জানান – “শুধু নিজের অনেক টাকা কিংবা নিজে প্রতিষ্ঠিত হওয়া মানেই সফলতা না, ওটা স্বার্থপরতা। বরং, নিজে সফল হওয়ার পাশাপাশি আরো ৫/১০ জনকে একসাথে নিয়েই সফল হতে পারাই প্রকৃত সফলতা। আর এটাকেই পুজি করে নিজের স্বার্থকে বিসর্জন দিয়ে দিন রাত পরিশ্রম করে কাজ করে যাচ্ছি আমরা। তাই আমরা বিশ্বাস করি আপনি ফ্রিতেই শিখেই হতে পারেন একজন সফল ফ্রিল্যান্সার। আমরা সফল ফ্রিলান্সার সবসময় পাশে আছি আপনাদর। আমরা সকলকে ধন্যবাদ জানাচ্ছি যারা আমাদের এই মিটআপ ইভেন্টটিকে সফল করতে সহযোগীতা করেছন।

কাশিম উদ্দিন মাছুম

Author

কাশিম উদ্দিন মাছুম

আমি কাশিম উদ্দিন মাছুম, খুব সাধারন একটি ছেলে, নিজের মত চলতে ভালোবাসি। প্রতিদিন নতুন কিছু শিখতে চাই, আর সেই জিনিষ শিখে সবাইকে শিখাতে ভালোবাসি।

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।