কীভাবে?

যেভাবে পেতে পারেন Udemy এর বাংলা সাব টাইটেল

আমরা কম বেশি সবাই Udemy কে চিনি, এটি হল একটি অনলাইনে শিক্ষার অন্যতম মাধ্যম। এখানে প্রচুর পেইড ও ফ্রী টিউটোরিয়াল পাওয়া যায়। কিন্তু সমস্যা হল বেশির ভাগ ইংরেজি, এবং ভাল ভাল টিউটোরিয়াল গুলি ইংরেজি হওয়ায় আমাদের বুঝতে অনেক সমস্যা হয়।

তো এই ভিডিও গুলির যদি বাংলা সাব টাইটেল হয় তো কেমন হয়? ঠিক যেমন আমরা ইংরেজি মোভি দেখার জন্য বাংলা সাব টাইটেল ব্যাবহার করি?

হ্যাঁ আজ এই বিষয় নিয়েই কথা বলবো। কারন আপনারা জানেন সফল ফ্রীল্যাঞ্চার প্রায় নিয়মিত Udemy এর বিভিন্ন ফ্রী কুপন শেয়ার করে। আর তাই আপনারা সেগুলি নিয়ে থাকেন, অনেকেই বুঝেন অনেকেই বুঝেন না, বা বুঝতে কষ্ট হয় তো দেখে নেওয়া যাক আমরা বাংলা কিভাবে করতে পারি ইউডেমি এর সাব টাইটেল। আমি একটু বিস্তারিত করে বলবো কারন আমাদের কাজ নতুনদের নিয়ে আপনি অ্যাডভান্স হয়ে থাকলে কিছুটা স্কিপ করতে পারেন।

যা যা প্রয়োজন।

তো কিভাবে করবেন?
প্রথমে আপনাদের পিসি/ল্যাপটপ অন করে গুগল ক্রোম বা মাইক্রোসফট Edge Insider ব্রাউজার ওপেন করুন, এইবার ইউডেমি তে ভিজিট করুন ইউডেমির অ্যাকাউন্ট এ লগিন করুন অ্যাকাউন্ট না থাকলে একটা অ্যাকাউন্ট খুলে ফেলুন। এবং এই টিউটোরিয়াল টি ওপেন করুন।

এবার লাল Enroll Now বাটন এ ক্লিক করুন। যাদের আগের করা আছে তাদের প্রয়োজন নেই। তবে করতে পারেন কারন আমি আপনাদের কে এইটা ব্যাবহার করেই দেখাব।

তো এবার কোর্স এ ঢুকেন, আমরা এইবার আমাদের সকল রিকুয়ারমেন্ট টুলস পেয়ে ফেলেছি এইবার কাজ এ নামার পালা।

এইবার চলুন শিখে ফেলি কিভাবে বাংলা করবেন সাব টাইটেলঃ

এইবার দেখুন ভিডিও কন্ট্রোল বার এ CC বাটন আছে ঐখানে ক্লিক করুন, এর পর দেখবেন ইংলিশ অটো লিখা ঐখানে ক্লিক করে ইংরেজি সাবটাইটেল চালু করে ফেলুন।

দেখুন আমাদের সাব টাইটেল শো করছে। এখন আমাদের পরের কাজ। হচ্ছে সাবটাইটেলটি ভিডিও এর নিচে নেওয়া আমার স্ক্রীন শট গুলি লক্ষ করুন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এইবার দেখুন আপনার সাবটাইটেল গুলি ভিডিও এর নিচে চলে এছেসে। কিন্তু একটু সমস্যা হতে পারে আপনার ভিডিও প্লেয়ার এর সাইজ ছোট হয়ে যেতে পারে। তাই আপনাকে যেইটা করতে হবে তা হল। এই <> বাটন এর ক্লিক করুন।

তো এইবার দেখুন আপনার প্লেয়ার টি বড় হয়ে গেছে। এইবার বাংলা করার পালা।

এইবার আপনার ঐ পেইজ এর যেকোনো জায়গায় রাইট ক্লিক করে Translate to বাংলা/যেকোনো ভাষা যেইটা দেখায় ওইটা করে দিন। বাংলা থাকলে বাংলা হয়ে যাবে আর কিছু করার প্রয়োজন নেই। তবে যাদের বাংলা আসে নাই তারা আমার সাথে আরেকটু কষ্ট করুন।

এইবার সিরিয়াল অনুযায়ী ১->২->৩ নাম্বার কাজ গুলি করে ফেলুন।

এইবার সকলের বাংলা হয়ে গেছে। আশা করি কেও সমস্যায় পরবেন না। তবুও কারো কোন সমস্যা হলে আমাদেরকে জানান।

যদি বুঝতে সমস্যা হয় তবে এই ভিডিও টা দেখুন।

mhktanbir

Author

mhktanbir

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।